ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ম-মহাসচিব এবং আলিয়া মাদরাসা স্বীকৃতির অন্যতম সফল রূপকার প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন বলেন, আলিয়া মাদরাসা শিক্ষা ব্যাবস্থা প্রতিনিয়তই বিপথগামী হচ্ছে। মাদরাসার মূল সাবজেক্ট কুরআন-হাদীস-ফিকহ এখন কিতাবের আলোকে নয়; বরং সিলেবাসের আলোকে হ্যান্ডনোটের সাহায্যে পড়ানো হয়। অন্যদিকে বাংলা সাহিত্যে কুরুচিপূর্ণ গদ্য-পদ্য দিয়ে মাদরাসা ছাত্রদের চিন্তার যায়গায় পশ্চিমা সংস্কৃতির অনুপ্রবেশ ঘটানোর পাঁয়তারা চলছে।

আজ ৬ সেপ্টেম্বর’১৯ইং শুক্রবার সকাল ৯টায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কেন্দ্রীয় আলিয়া মাদরাসা বিভাগের উদ্যোগে আয়োজিত রাজধানীর আত-ত্বরীক অডিটোরিয়ামে আলিয়া মাদরাসা প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

তিনি আরো বলেন, মাদরাসা শিক্ষার মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীদেরকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার পাশাপাশি একেকজন মুহাক্কিক আমলওয়ালা আলেমে দ্বীন হিসেবে তৈরি করা। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বর্তমানে দেশের উল্লেখযোগ্য কয়েকটি আলিয়া মাদরাসা ব্যাতীত অন্যান্য মাদরাসায় শিক্ষার্থীদের দেখে বিস্মিত ও ব্যথিত হতে হয়। অপরদিকে নিয়মিত পাঠদান ও পাঠগ্রহণ না করায় শিক্ষার্থীরা ইলম অর্জন না করে পরীক্ষার জন্য নির্দিষ্ট সিলেবাস অধ্যয়ন করেই ক্ষান্ত থাকে; এভাবে চলতে দেয়া যায় না।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর কেন্দ্রীয় আলিয়া মাদরাসা সম্পাদক সাইফ মুহাম্মাদ সালমান-এর সভাপতিত্বে ও কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক নূরুল বশর আজিজী’র সঞ্চালনায় প্রতিনিধি সম্মেলনে প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি এম. হাছিবুল ইসলাম। তিনি বলেন, ক্ষমতাসীনরা মাদরাসা ছাত্রদেরকে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখার মাধ্যমে রাজনৈতিক মাঠ সবসময় কলুষিত করে রাখতে চায়। তাদের এই চিন্তার বহিঃপ্রকাশ ঘটেছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রদত্ত এক বক্তব্যের মাধ্যমে। তিনি সিলেট শহরতলির সোনাতলায় সিরাজুল ইসলাম আলিম মাদরাসায় গত ১ সেপ্টেম্বর এক অনুষ্ঠানে বলেন, মাদরাসা শিক্ষাকে রাজনীতি থেকে দূরে রাখতে হবে। আমরা এ বক্তব্যের প্রতিবাদ করছি। কেননা মাদরাসা ছাত্রদের রাজনীতি থেকে দূরে রাখার মাধ্যমে তাদেরকে দেশ গড়ায় অংশ নিয়ে সুযোগ করে দেয়া হচ্ছেনা। দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নেতৃত্ব দেয়ার সুযোগ করে দেয়া হচ্ছেনা। ফলে রাজনীতির মাঠ হয়ে উঠছে দিনদিন কলুষিত এবং দেশের নেতৃত্ব চলে যাচ্ছে দুর্নীতিবাজ অপরাজনীতিকদের হাতে। সুতরাং রাজনীতির এই দূরাবস্থা থেকে পরিত্রাণ পেতে মাদরাসা শিক্ষার্থীদেরকে রাজনীতিতে সক্রিয় থাকতে হবে।

আলিয়া মাদরাসা প্রতিনিধি সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ, জয়েন্ট সেক্রেটারি জেনারেল নূরুল করীম আকরাম, কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক শেখ মুহম্মাদ আল-আমিন, কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক মুহাম্মাদ আব্দুল জলিল কেন্দ্রীয় অর্থ ও কল্যাণ সম্পাদক গাজী মুহাম্মাদ ওসমান গনীসহ সারাদেশ থেকে আগত আলিয়া মাদরাসা প্রতিনিধিবৃন্দ।

উক্ত অনুষ্ঠানে আলিয়া মাদরাসার সরকারী স্বীকৃতি আদায়ে অসামান্য অবদান রাখায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর পক্ষ থেকে প্রধান অতিথিকে গণসংবর্ধনা প্রদান করা হয়।

আমা‌দেরকে সা‌থে পে‌তে
website: www.iscabd.org
online library: www.iscalibrary.com
e-mail: iscabd91@gmail.com
fb page: Islami Shasantantra Chhatra Andolan
twitter: www.twitter.com/iscabd
YouTube-(ISCA BD): www.youtube.com/iscabd1
Google Plus: www.google.com/+iscab